পবিত্র ঈদুল আজহা। বাঙালি সমাজে কোরবানির ঈদ নামেও পরিচিত মুসলমানদের এই অন্যতম প্রধান ধর্মীয় উৎসব।

স্থানীয় হিজরি মাস গণনা অনুযায়ী ঈদ উল আযহার উপলক্ষে দেশের ধর্মপ্রাণ মুসলিমরা ত্যাগের মহিমায় উদ্বুদ্ধ হয়ে ঈদের নামাজ শেষে মহান আল্লাহর সন্তুষ্টলাভের উদ্দেশ্যে পশু কোরবানি দেবেন।

বিশ্বের মুসলিমরা ১০ জিলহজ আল্লাহর অনুগ্রহ লাভের প্রত্যাশায় পশু কোরবানি করে থাকেন। তবে ১১ ও ১২ জিলহজও পশু কোরবানি করার বিধান রয়েছে।

ঈদুল আজহা ইব্রাহিম (আ.) ও তার পুত্র ইসমাইলের (আ.) সঙ্গে সম্পর্কিত। ইব্রাহিম (আ.) স্বপ্নে আদিষ্ট হয়ে পুত্র ইসমাইলকে আল্লাহর উদ্দেশে কোরবানি করতে গিয়েছিলেন। আল্লাহর পক্ষ থেকে এই আদেশ ছিল ইব্রাহিমের জন্য পরীক্ষা।

তিনি পুত্রকে আল্লাহর নির্দেশে জবাই করার সব প্রস্তুতি নিয়ে সেই পরীক্ষায় উত্তীর্ণ। বর্ণিত আছে, নিজের চোখ বেঁধে পুত্র ইসমাইলকে ভেবে যখন জবাই সম্পন্ন করেন, তখন চোখ খুলে দেখেন ইসমাইলের পরিবর্তে পশু কোরবানি হয়েছে, যা এসেছিল আল্লাহর পক্ষ থেকে।

দেশবাসীকে ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পৃথক বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন সংসদের বিরোধী দলীয় উপনেতা রওশন এরশাদ।
এসব বাণীতে তারা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে দেশ, জাতিসহ গোটা মুসলিম উম্মাহর কল্যাণ ও বিশ্বশান্তি কামনা করেছেন।

এদিকে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় গণযোগাযোগ ও সংবাদমাধ্যম অনলাইনে ও সোশাল মিডিয়াজুড়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পক্ষে ঈদের শুভেচ্ছা জানিয়ে দেশের ও প্রবাসে তার লাখ লাখ ভক্ত, সমথক,শুভাকাঙ্ক্ষীদের লেখা ঘুরছে ফেসবুক, টুইটার, ইউটিউব, ইনস্টাগ্রাম,লিংকদিন, গুগল, ইয়াহু সহ অনলাইন ওয়েবগুলোতে।

ফেসবুকে মানবাধিকার ও সাংস্কৃতিক কর্মী সানজিদা মনজুরুল লিখেছেন ————

ডিজিটাল বাংলাদেশ গড়ার নেপথ্যে নায়ক, বঙ্গবন্ধুর আদরের দৌহিত্র, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার পুত্র, বিশ্বখ্যাত তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ, তরুণ প্রজন্মের অহংকার, আগামীর নেতা, সারা বাংলার স্বপ্নের নেতা “” সজীব ওয়াজেদ “” জয় এর পক্ষ থেকে দেশবাসীকে জানাই পবিত্র ঈদ উল আযহার শুভেচ্ছা ও ঈদ মোবারক।

শামসুন্নাহার লিনা আজিজ লিখেছেন —- ডিজিটাল বাংলাদেশের জনক ও স্বপ্নের ফেরিওয়ালা সজীব ওয়াজেদ এর পক্ষ থেকে বিশ্বের সকল মুসলমান সম্প্রদায়কে পবিত্র ঈদ উল আযহার উপলক্ষে শুভেচ্ছা জানাই।

টুইটারে এাড লোপা খান সজীব ওয়াজেদ জয়ের পক্ষে ঈদের শুভেচ্ছা জানিয়ে লিখেছেন জয় বাংলার তারুণ্যকে আলোকিত পথে এগিয়ে যাওয়ার, স্বপ্ন পূরণের সহজ পথ তৈরি করে দিয়েছেন যা অতীতে ছিলো ঘুটঘুটে আঁধারে ভরা।

ইনস্টাগ্রামে সজীব ওয়াজেদ জয়ের ডজনখানেক ছবি পোস্ট করে সুরাইয়া পাপড়ি ঈদের শুভেচ্ছা জানিয়ে লিখেছেন সজীব ওয়াজেদ একজন জাদুকরের নাম যার মেধা, যোগ্যতা, দুরদশিতা, জ্ঞান তুলনাহীন ও বিশ্বে বিরল। তার মত চমক দেখানো নেতাকে পেয়ে আমরা গবিত।

এছাড়া ইউটিউবসহ গুগল, ইয়াহতে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় এই তরুণ নেতাকে নিয়ে গান, কবিতা, ছড়াসহ হাজার হাজার অডিও ভিডিও ক্লিপ আপলোড করে ঈদের শুভেচ্ছা ও প্রিয় নেতা সজীব ওয়াজেদ জয়ের সুস্থতা, আরো সাফল্য ও দীর্ঘায়ু কামনা করে বিভিন্ন লেখা পোস্ট করছেন অনাবরত।