Thursday, October 10, 2019

কালিগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্য হাঁস ধরা প্রতিযোগিতা অনুষ্ঠিত। আইসিটিনিউজ বিডি২৪

আইসিটিনিউজ বিডি২৪: মাসুদ পারভেজ,বিশেষ প্রতিনিধি: জলাশয়ে জনা পনেরো কিশোর-যুবক কখনো সাঁতার, আবার কখনো ডুবসাঁতারে একটি হাঁসের পেছনে ছুটছে। প্রায় তিন ঘন্টা দাপাদাপিতে অবশেষে ১১টা টিমের ১১ জন যুবকের হাতে ধরা দেয় হাঁসগুলো। সেই সঙ্গে উৎসুক মানুষ চিৎকার ও করতালি দিয়ে অভিনন্দন জানান তাদের। সেই যুবকগুলোও হাঁসগুলো হাতে তুলে ধরে অভিনন্দনের জবাব দেন।
গতকাল বৃহস্পতিবার বিকালা ৪টায় কালিগঞ্জ উপজেলার পিরোজপুরে মতির ভাটা পুকুরে হাঁস ধরা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
সরেজমিনে জানা গেছে, বাঁশিতে ফুঁ দেওয়ার সঙ্গে সঙ্গে জলাশয়ের মাঝখানে একটি করে পাতিহাঁস ছেড়ে দেওয়া হয়। এরপর শুরু হয় হাঁস ধরার প্রতিযোগিতা। ঘণ্টা তিনেক হাঁস ধরার দাপাদাপিতে মুখর হয়ে ওঠে জলাশয়ের চারপাশ।
মাসুম, আয়ুব, জুয়েল, মিলোন, রিপোনসহ কয়েকজন যুবক ওই হাঁস ধরা প্রতিযোগিতার আয়োজন করেন।
মাসুম বলেন, ‘আমাদের এলাকার ঐতিহ্যবাহী সব খেলা হারিয়ে যেতে বসেছে। হারিয়ে যাওয়া এমন সব খেলা নতুন প্রজন্মের কাছে পরিচিত করতে জলাশয়ে হাঁস ধরা প্রতিযোগিতার উদ্যোগ নেওয়া হয়েছে। এই খেলার পাঁচ পর্বে প্রায় ১০০ প্রতিযোগী অংশ নেন। আর খেলা উপভোগ করেন কয়েক শত মানুষ।
পানিয়া সরকারি প্রাথমি বিদ্যালয়ের ২য় শ্রেণির শিক্ষার্থী মেহেরুবা পারভেজ (কথা) প্রতিযোগিতা দেখতে এসে জানায়, এমন খেলা এর আগে কখনো সে দেখেনি। এবার দেখে সে খুবই আনন্দ পেয়েছে।
এসময় প্রতিযোগিতা অনুষ্ঠানে বক্তব্য রাখেন কুশুলিয়া ইউপি চেয়ারম্যান শেখ এবাদুল ইসলাম, কালিগঞ্জ উপজেলা আওয়ামী তথ্য-প্রযুক্তি লীগের সভাপতি মাসুদ পারভেজ ক্যাপ্টেন প্রমুখ।

No comments:

Post a Comment