Thursday, October 3, 2019

জুয়াড়িদের ক্যাসিনো ছেড়ে কৃষিকাজে যুক্ত হওয়ার আহ্বান জানালেন কৃষিমন্ত্রী। আইসিটিনিউজ বিডি২৪

আইসিটিনিউজ বিডি২৪: মাসুদ পারভেজ বিশেষ প্রতিনিধি: ক্যাসিনো, মাদক ব্যবসা ও জুয়া ছেড়ে কৃষিকাজের মত লাভজনক পেশায় যুক্ত হওয়ার জন্য জুয়াড়িদের প্রতি আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, একজন কৃষক টমেটো ক্ষেত থেকে গত উনিশ দিনে এক লক্ষ টাকা উপার্জন করেছেন। ক্যাসিনো ও মাদক ব্যবসায়ীরা এসব অবৈধ পথ ছেড়ে কৃষির মত লাভজনক পেশায় যুক্ত হতে পারেন।

কৃষিমন্ত্রী ড. আবদুর রজ্জাক বলেন, পেঁয়াজ সংকট সাময়িক। এক থেকে দেড় মাসের মধ্যে এ সংকটের নিরসন হবে উল্লেখ করে তিনি বলেন এবার কৃষকদের ধানের ন্যায্য মূল্য দেওয়া সম্ভব হয়নি নানা কারণে। তবে আগামী বছর বেশি দামে ধান ক্রয় করা হবে।

মন্ত্রী বৃহস্পতিবার সাতক্ষীরার তালা উপজেলার নগরঘাটা গ্রামে গ্রীষ্মকালীন টমেটো চাষ উপলক্ষে মাঠ দিবস কর্মসূচিতে যোগ দিতে এসে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন। তিনি বলেন সাতক্ষীরার লবণাক্ত জমিতে হাইব্রিড জাতের লাভজনক টমেটোর ফলন চোখে পড়ার মতো। এর চাষ বাড়িয়ে দিতে আরও কর্মসূচি হাতে নেওয়া হবে উল্লেখ করে তিনি বলেন ভারত থেকে নি¤œমানের টমেটো আসছে। কৃষকরা এই টমেটো আমদানি নিরুৎসাহিত করার দাবি জানিয়েছেন। তিনি বলেন দেশে হাইব্রিড জাতের পুষ্টি সমৃদ্ধ টমেটো চাষ বাড়ানো গেলে তা দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করা যাবে।

দেশজুড়ে ক্যাসিনো ও দুর্নীতিবিরোধী অভিযান প্রসঙ্গে তিনি বলেন এতে যে দলেরই হোক জড়িত থাকলে তিনি ছাড় পাবেন না। পরামর্শ দিয়ে তিনি বলেন সেই সব দুর্নীতিবাজ ও ক্যাসিনো স¤্রাটরা সাতক্ষীরার টমেটোর ক্ষেতে এসে চাষ শিখে আরও বেশি অর্থ ও সম্মান লাভ করতে পারেন। কে কোন দল করেন, কে কার আত্মীয় এমনকি তিনি বা তার সহকর্মী মন্ত্রীরাও আইনের উর্ধে¦ নন- উল্লেখ করে তিনি বলেন, দুর্নীতি ও ক্যাসিনোবিরোধী অভিযান অব্যাহত থাকবে। আমাদের নির্বাচনী ইশতেহারে বলা আছে দুর্নীতিবিরোধী সমাজ গড়ে তোলার কথা।

কৃষিমন্ত্রী অপর এক প্রশ্নের জবাবে বলেন বিএনপি একটি বড় দল। এই দলের চেয়ারপারসন বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন। তবে তিনিও আইনের উর্ধ্বে নন- উল্লেখ করে তিনি বলেন, তার মুক্তির বিষয়টি মানবিক ও একই সাথে আইনগত। এ প্রসঙ্গে আদালতের দেওয়া রায় সরকার বাস্তবায়ন করবে। তিনি আরও বলেন তার দল আওয়ামী লীগে নানা সুযোগে বিশেষ করে কারও না কারও হাত ধরে অনেক বেকার লোক ঢুকে পড়েছে। তবে যথেষ্ট যাচাই বাছাই ও স্বচ্ছতার ভিত্তিতে আগামিতে দলীয় সংগঠনগুলি গড়ে তোলা হবে।
মন্ত্রী পরে মাঠ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দেন। নগরঘাটা কবি নজরুল বিদ্যাপীঠ ময়দানে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সচিব মো. নাসিরউজ্জামান।

এতে আরও বক্তব্য রাখেন সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ, জেলা আওয়ামী লীগের সভাপতি মুনসুর আহমেদ, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, সাবেক সাংসদ ইঞ্জিনিয়ার শেখ মুজিবর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদফতর মহাপরিচালক ড. আবুল কালাম আজাদ, কৃষি গবেষণা কর্মকর্তা মো. আক্কাস আলী প্রমূখ।

No comments:

Post a Comment